সম্প্রতি কলকাতা প্রেস ক্লাব এ অনুষ্ঠিত হইল ১৬ তম ভারত সংস্কৃতি উৎসবের সাংবাদিক সম্মেলন।

সম্প্রতি কলকাতা প্রেস ক্লাব এ অনুষ্ঠিত হইল ১৬ তম ভারত সংস্কৃতি উৎসবের সাংবাদিক সম্মেলন। আগামী ৮ ই ডিসেম্বর হইতে ১৩ ই ডিসেম্বর ২০২৩ অবধি পূর্ব বর্ধমানের টাউন হল ময়দান ও অডিটোরিয়ামে এবং আগামী ২৩ শে ডিসেম্বর হইতে ৩০শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বেহালা বড়িশা হাই স্কুল ময়দান এবং বেহালা শরৎ সদন -এ সকাল ১০ টা হইতে রাত্রি ১০ টা অবধি অনুষ্ঠিত হইবে। এই বছর ১৬ তম জাতীয় এবং ৩৭ তম আন্তর্জাতিক প্রতিযোগিতা ও উৎসব বর্ধমানের উৎসবের শুভ উদ্বোধন করিবেন পদ্মশ্রী পন্ডিত অনুপ জলোটা এবং কোলকাতায় উৎসবের শুভ উদ্বোধন করিবেন পদ্ম বিভূষন পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া। এদিনের সাংবাদিক সম্মেলনে উৎসবের সভাপতি মাননীয় বিধায়ক শ্রী দেবাশীষ কুমার জানালেন যে , প্রতিদিন সকাল ১০ টা হইতে ৩টি মঞ্চে একযোগে শুরু হবে ভারতীয় সঙ্গীত ও নৃত্যের প্রতিযোগিতা। এই বছর প্রায় ৬০০০ জন প্রতিযোগী অংশগ্রহন করিবেন। সংস্থার সর্বভারতীয় সম্পাদক পন্ডিত প্রসেনজিৎ পোদ্দার জানান , এই বছর ভারতের প্রায় ১৬ – ১৭ টি রাজ্য ও ৭ -৮ টি দেশের প্রতিযোগী ও শিল্পীরা অংশগ্রহন করিবেন।

এদিনের সাংবাদিক সম্মেলনে ভারতীয় সঙ্গীতকলা ও নৃত্যের সমস্ত বিখ্যাত শিল্পীরা উপস্থিত ছিলেন যেমন সন্তুর বাদক পন্ডিত তরুন ভট্টাচার্য , ওডিসি নৃত্য শিল্পী গুরু সুতপা তালুকদার , গুরু পৌষালি মুখার্জী , গুরু ড: পুষ্পিতা মুখার্জী , গুরু ড: সঞ্চিতা ভট্টাচার্য, গুরু অমৃতা দাস , বিশিষ্ট তবলা বাদক পন্ডিত মল্লার ঘোষ , কথক নৃত্য শিল্পী গুরু কেয়া চন্দ , উপস্থিত ছিলেন প্রাক্তন সংসদ ও পশ্চিম বঙ্গ মাইনোরিটি সেলের চেয়ারম্যান প্রফেসর ড: মুমতাজ সংঘমিতা সহ বিশিষ্ট বুদ্ধিজীবী ও শিল্পী বৃন্দ ।

এই উৎসবে বিভিন্ন সংস্কৃতি অনুষ্ঠান ছাড়াও কবি সম্মেলন, সেমিনার, বিশিষ্ট শিল্পীদের সম্মন্নয়ে শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠান, ভারতীয় ঐতিহ্য সম্বলিত পোশাক পরিহিত ফ্যাশন শো। এছাড়া এইবার উৎসবের এক আকর্ষনীয় – শত কণ্ঠে আবৃত্তি , শত কণ্ঠে সঙ্গীত এবং শত পদ যুগলে নৃত্যের অনুষ্ঠান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *