ওম্ সাহিত্য কুটির পরিবারের বার্ষিক সংখ্যা -“শরৎ সারথি”র মোড়ক উন্মোচন

 

ওম্ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ওম্ সাহিত্য কুটিরের বার্ষিক অনুষ্ঠান অনুষ্ঠিত হলো নলিনী সভাগৃহে আজ হেমন্তের হিমেল সকালে। বিশিষ্ট কবি লেখকদের উপস্থিতিতে ওম্ সাহিত্য কুটির পরিবারের বার্ষিক সংখ্যা তথা শারদ সংখ্যা “শরৎ সারথি” বইয়ের মোড়ক উন্মোচন হল বিশিষ্ট কবি তথা লেখকদের উপস্থিতিতে।

উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি আরণ্যক বসু, বৈজয়ন্ত রাহা, সুকুমার রুজ, রাজশ্রী বন্দ্যোপাধ্যায়, পিনাকী বসু, দেবাশীষ সেনগুপ্ত, রুপা চক্রবর্তী, প্রবীর কুমার চৌধুরী প্রভৃতি বিশিষ্ট কবি এডমিন-দেরক গণ।

ওম্ সাহিত্য কুটির পরিবারের সাথে হাতে হাত মিলিয়ে আরো দুটি পরিবারের সম্পাদক উপস্থিত থেকে অনুষ্ঠানকে সাফল্য মন্ডিত করেছিলেন তারা হলেন তুষার সাহিত্য পরিবারের সুলেখা বিশ্বাস এবং কলম সৈনিক সাহিত্য পরিবারের সৌমেন চৌধুরী। কবিতা পাঠ মোড়ক উন্মোচন বিশিষ্টজনদের সুচিন্তিত মতামত তাদের কবিতা পাঠ ছাড়াও বিশিষ্ট বাচিক শিল্পী মৌসুমী পাল ও সন্দীপা মুখোপাধ্যায় তাদের সুন্দর কবিতা পাঠের মধ্য দিয়ে দর্শক তথা উপস্থিত কবি সাহিত্যিকদের আপ্লুত করেছে। পরিবারের এডমিন তথা মডারেটরদের সহযোগিতার ফলেই আজ এই পরিবার এগিয়ে চলেছে সেই বিশিষ্ট সহযোগীদের মধ্যে আছেন শ্রাবন্তী বিশ্বাস, সুদক্ষিণা মুখার্জি, মৌটুসী চৌধুরী, অপর্ণা চক্রবর্তী, অদিতি মুখার্জি সেনগুপ্ত, অরিজিৎ ঘোষ, রজত সরকার, সৌমেন চক্রবর্তী, প্রিয়াঞ্জলি বেজ প্রভৃতি বিশিষ্টজন। একই সাথে আমাদের বড় প্রাপ্তি আমাদের এই এডমিনদের মধ্যে অন্যতম একজন সাংবাদিক তথা চিত্র পরিচালক বেবী চক্রবর্তী প্রভৃতি বিশিষ্টজনদের সহযোগিতার হাত আমরা পেয়েছি বলেই আমরা ধীরে ধীরে এগিয়ে চলেছি আমাদের কর্ম লক্ষে।

ওম্ সাহিত্য কুটির পরিবারের মূল লক্ষ্য আজ বাঙালির ঘরে ঘরে বাঙালি হয়েও যে বাংলা হারিয়ে যেতে বসেছে তাকে যেমন রক্ষা করা, তেমনি অনেক উল্লেখ্য বা বিশিষ্ট লেখক বা কবি, পারিপার্শ্বিক বিভিন্ন অবস্থার কারণে তারা সকলের আড়ালে উদ্ভাসিত হয়ে হারিয়ে যান, সকলের অজান্তেই। ওম সাহিত্য কুটির সেই সব বিশেষ তারকাকে খুঁজে সাহিত্যের মূল স্রোতে ফিরিয়ে আনাই অন্যতম কর্তব্য বলে মনে করে।

ওম্ সাহিত্য কুটির যেহেতু ওম্ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন তত্ত্বাবধানে পরিচালিত হয়; যা একটি সামাজিক সংগঠন তাই সামাজিক বিভিন্ন কর্মকান্ডে নিজেদেরকে নিয়োজিত করে সমাজের বিভিন্ন কর্মকান্ডে তারা প্রতিনিয়ত তাদেরকে যুক্ত করে সেই দারিদ্রতার লড়াইয়ে যারা সাথী তাদের সহযোগিতার জন্য ওম্ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের কর্মীরা প্রতিনিয়ত লড়াই করে চলেছে।

আমরা বিশেষভাবে আনন্দিত যে প্রবাসী বাঙালি হয়েও আমার বিশেষ বন্ধু সঞ্জয় সাহা, তার সুবাদে শুভজিৎ দাস প্রবাসে থেকেও আমাদের এই কর্মকাণ্ডতে উৎসাহিত হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন এবং আগামীতেও আমাদের পাশে থাকবেন এই প্রতিশ্রুতি দিয়েছেন। সম্পাদক হিসেবে আমি স্মরজিৎ দত্ত ও সহ সম্পাদক ওম সাহিত্য কুটির পরিবারের মাননীয়া সোমা সিং দত্ত মহাশয়া , আমরা সত্যিই তার প্রতি কৃতজ্ঞ এবং এমন মানুষদের পাশে পাওয়ার জন্যই আমরা সত্যিই গর্বিত।

দুস্থ মানুষদের পাশে ন্যায় বিচারের সংকল্পে, সুষ্ঠু সাহিত্য চর্চার প্রতিজ্ঞাতে, ওম্ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন এর তত্ত্বাবধানে ওম্ সাহিত্য কুটির এগিয়ে চলেছে, এগিয়ে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *