Creative Compositions – Poems and Short Stories to be published in ILF SHARAT KAHON (4th book) by International Literary Foundation

 

“ILF Sharat Kahon”- 4th ILF Book curated by ILF Chairperson Asish Basak, coming up soon…

To submit your creative composition for publication by ILF, ph- 9339228087

A few creative compositions by various writers (selected for ILF’s 4th book) are given below:-

……………………………………………………………

I AM A GULL….
-Grace N. SithaRaman, Guest Editor of ILF

I am the screeching, noisy, quarrelsome white seagull.
The seacoast is my home but I forever roam
for the variety of food I always eat.
Far into the windy sea breeze I whirl and fly.
I relish the fish and the vertebrates – dead or alive.
I spot on my prey three kilometer away.
The humid summer breeze make my wings crazy.
For the seagulls, the saline water quenches thirst.
Seagulls without water do not bite the dust.
We Gulls are so much like human in nature.
We love our freedom, the carefree relentless flights.
We are Gulls and have many clans too.
We make a face at each other saying
‘I hate you’…’ Your face irritates me badly! ‘
We squabble, we haggle, at times we meditate.
Like Man steals, we too steal other’s eggs.
Yet our synergy and cooperative attitude binds us.
Our clans are well disciplined and seniority strict.
Our bands protect the old, young, feeble alike.
If Man needs to learn from us lesson
Cooperate, integrate, perseverance, adapt,
diversify, use hidden talents.

 

 

মেঘে ঢাকা প্রতিভা
-বিপুল পাল চৌধুরী

কত নারীর ছিল কত শিল্পকলা
কেউ গেঁথে ছিল কাব্যে শব্দমালা
রয়ে গেল তারা
মেঘে ঢাকা তারা,
সব দিয়েছিল নীরবে নিঃশব্দে বিসর্জন
সমাজ -আর সংসারের চাপে বিলক্ষণ,
পরের প্রজন্ম করবে তা সাকার
এই স্বপ্নই শুধু দেখে বারবার,
বয়স হলেও নতুন করে হোক উন্মোচন
কালো মেঘ সারির প্রতিভার বিচ্ছুরণ।

 

মনুষ্য সৃষ্টির অভিশাপ
-পার্থ চৌধুরী

পৃথিবীর বিবর্তনের কোন একদিন হঠাৎই কয়েকটি বানর পিছনের দুই পায়ে দাঁড়িয়ে হাঁটতে শুরু করেছিল,
সামনে দুটি পা মুক্ত হয়েছিল হাঁটার প্রয়োজন থেকে,
সামনের দুটি পা পরিণত হয়েছিল হাতে,
সৃষ্টি হয়েছিল মানুষের।
সেদিন থেকেই প্রকৃতিক নিয়মগুলো লংঘনে ব্রতী হয়েছিল মানুষ।
প্রকৃতির খাদ্য ছেড়ে পৃথিবীর মাটি করেছিল ফালাফালা শস্য উৎপাদন।
আস্তে আস্তে মানুষের মাথা পরিণত হচ্ছিল,
হাতের নিপুনতা বাড়ছিল,
পৃথিবীর জীবজগতের অবস্থানকে সংকুচিত করে নিজের অধিকার কায়েম,
নিজে সুখ-স্বাচ্ছন্দ্যের প্রয়োজনে নিরত্নন দূষিত পৃথিবী।
দুবাইয়ের ১২৪ তলায় দাঁড়িয়ে মানুষ বিদ্রুপ করছে প্রকৃতিকে,
আবার ব্যর্থ হচ্ছে পৃথিবীর জলোচ্ছ্বাসে ভূমিকম্পে সাইক্লোনের ধ্বংসের প্রতিরোধে।
মানুষ তুমি এখনো শিক্ষা নাও ভালোবাসো প্রকৃতিকে।

 

 

মণি পদ্ম
-জয়শ্রী বসু

মণিপদ্মে প্রেম শিখা,
বিভাসিত আকুল অনির্বাণ প্রত্যাশা।

পশ্চিমের পথে সময়ের
অস্ত মেঘ ছায়া।
গোধূলির এক ফালি রোদ।

তুমি কি আছো সেখানে কোথাও ?

জ্যোৎস্নার বুকে নক্ষত্রের রূপময় অভিলাষ,
স্নিগ্ধ আকাশ বৃত্তে ,
অনির্দেশ ছায়া পথ,
এখানে কোথাও ?

সমুদ্রের অশান্ত কলরব,
ঢেউ ভাঙ্গা গড়া,
দিগন্ত পারাপার কোনও দ্বীপ,
গোপন বন্ধন আলিঙ্গন।
সেখানে পাবো কি তোমায়?

সেই নির্জন রাত,
আসঙ্গে একাত্ম ,
বৃক্ষ আপন পুষ্পিত লতায়।
সঙ্গ বিহীন রাত পাখি,
আহত হৃদয়ে ঢেকে রাখে আকাশের প্রেম।

হেমন্ত শেষের তুষার তুষার,
জড়িয়েছে পাহাড়ের স্বর্ণশীর্ষ ,
প্রবজ্যায় কোনও মন,
সরণীর কোন ভুল পথ —-
কিছু তো জানা হলো,
হয়তো অনেক কিছু রয়ে গেল বাকি,
এই মন,
সেই ভালোবাসা,
ছুঁয়ে যায় পৃথিবীর সবুজ শরীর,
ঝর্ণার নীল পদ্ম,
ছোট ছোট সুখ,
সেখানে আমি পাবো কি তোমায়?

 

 

Do Something Useful For Society
-Advocate Basu Deo Agarwal, Advisor- ROTARY CLUB OF KASBA

What is truth of life: Every body is busy in their livelihood.
No body cares about his children, This is bitter truth.
Every thing stays stable but only life cycle runs very fast.
Man & Woman is born naked and dies and we burn them.
Why people on earth are fighting for something which is not useful in life?
So do something useful for society according to his or her capacity
To get mental satisfaction & relief from modern problems.
Directly or indirectly get blessings from God.
Please do it and take the opportunity to encash the same immediately.

 

উত্তরাধিকার
-বাবলি চক্রবর্তী

বীনার তারে সুরের ছন্দ?
সইবার যুগে সবই বন্ধ।
সেক্টর ফাইভের সাধন পীঠে
আছে সিদ্ধিলাভের মন্ত্র।।
“কেরিয়ার” এর উর্দ্ধগতি বিদেশী চাকুরীর শক্ত হাল-
চোখ ধাঁধানো লাইফষ্টাইল, আমার সন্তান দি্কপাল ।
দিগ্ ভ্রান্ত দি্কপালেরা খোঁজ রাখেনা বাবা-মার
“কম্পিউটার” জীবনমরণ “নেট ”
পরম বন্ধু তার।
তুমি – আমি – আমাদের সন্তান –
আর কেউ নেই কেউ ছিল কি?
ডাক্তার, ইঞ্জিনিয়ার, প্রফেসর, অফিসার
হয়েই পৃথিবীতে এসে গেছি।
বৃদ্ধা মা যে পথে ঘোরে –
প্রাচীন দেহ নুয়ে পরে
সোনালি দিনের স্বপ্ন গুলো
মুঠোয় ধরা দেয়ে না আর।
বৃদ্ধাবাসের ছোট্ট ঘরে,
একাকিত্বের চোখের জলে,
শুধু শেষের দিনের হাহাকার।।
সন্তান মোর অনেক দূরে
হয়ে রে উত্তরাধিকার।।

 

বিবেকানন্দ
-মিলন কুমার ভৌমিক

বিশ্বস্রষ্টার সৃষ্টিতে পৃথিবীর কোলে মানবরূপী ভগবান,
জ্ঞান,গরিমা, চিন্তা, চেতনার
দুর্লভ মানুষ হে ভগবান।
ত্যাগ,ধর্ম, আধ্যাত্নিক জীবন দর্শনে
একসূত্রে বাঁধলে ভারতবাসীকে,
উত্তরণের পথ নির্দেশ করে দিলে
হাজার বছরের ঘণীভূত রূপ
বিশ্বলোকের দেবতা,
স্বল্পায়ুতে লীন, তবু রেখেছো চিহ্নটা।
গোলাকার মুখমন্ডল মায়াবী দৃষ্টি,
ঢেউ খেলানো চুলের বাহার
লাগতো ভারি সুন্দর।
ঈশ্বরের বরপুত্র, শিকাগো ধর্ম মহা সম্মেলনে বিশ্বজয়ী হয়ে ফিরলে দেশে।
তাঁর ধর্মালোচনা প্রাজ্ঞজন বেদবাক্যের মত শুনলো যা
অনেক ধর্মযাজকের বোধগম্য ছিল না
আজও বিশ্বের মন্দিরে মন্দিরে,
শ্রুতি ঠাকুরের আসনে।
বিদেশ ঘুরতে গেলে
শুনতে পাই, থাকো ইন্ডিয়াতে,
ঠাকুর বিবেকানন্দের দেশে,
চিন্তা তোমাদের কিসে?

 

শরৎ-আলো 
   -সঙ্গীতা বিশ্বাস

আজ শিউলি ফুলের গন্ধ মাখা
কাশের বনে পাড়ি,
আজ নীল আকাশে খুশির হাওয়া
মেঘের সাথে আড়ি।

আজ রোদ ঝিলিকে মনের সাথে
বাজুক সুরের বাঁশি
আজ মন মাতানো হাওয়ার সাথে
মাতাল হয়ে মিশি।

আজ আকাশ বাতাস ভরিয়ে তোলা
ঝিলিমিলির হাসি,
আজ আনন্দে তাই বলতে পারি
এমনি ভালোবাসি।

আজ দিগন্তে সব মিলিয়ে দেওয়া
মনের গভীর ক্ষত।
আজ পাখনা মেলা মন-পাখির
এই ভাবনা চিন্তা যত।

 

মুক্ত বিহঙ্গ
-দীপক রায়

ডেকার্স লেনের গলিতে খাবারের দোকানটায় কাজ করে বারো বছরের গোপাল। দোকানটাতে ভিড় লেগেই থাকে। সারাদিন ডাঁই-করা এঁটো থালা,বাটি,গ্লাস মাজতে মাজতে হাঁফিয়ে ওঠে ও। ভোলাদা মাঝে-মাঝেই এসে ধমক দেয় – “তাড়াতাড়ি হাত চালা!” বাসনের স্তূপের আড়ালেই ওর কৈশোর ক্ষয়ে যেতে থাকে। এঁটোকাঁটা তোলার ফাঁকে লোকেদের গোগ্রাসে গিলতে দেখে। প্রচুর ক্যাশ-কামানোর খুশীতে ভোলাদার মুখ তখন উজ্জ্বল। নিজেরও ভীষণ খিদে পায়। কিন্তু কাজ থামালে বকুনি-মার বরাদ্দ। জল ঘেঁটে হাজা-পড়া হাতে কাপ তুলতে গিয়ে ভেঙ্গে ফেলল সেদিন। খুব মেরেছিল ভোলাদা। বাবা-মা’ও কোনদিন এভাবে মারেনি। সংসারের অভাবেই স্কুল ছাড়িয়ে কলকাতায় এনে বাবা ভোলাদার দোকানে ঢুকিয়েছিল। আসার-দিন মা খুব কেঁদেছিল। রোজই হাড়ভাঙা-খাটুনির পর একটা ছোট্ট টিনের-চালের ছাউনিতে গাদাগাদি করে শুয়ে রাত কাটে ওর। অফিস-ছুটির দিনে কার্জন-পার্কের পাখি-ওয়ালার কাছে যায়। জমানো পয়সায় কিছু খাঁচাবন্দী-পাখি কিনে উড়িয়ে দেয় আকাশে। পাখিগুলোর মুক্তির- আনন্দে নিজেই আনন্দ পায়। বৃষ্টিতে প্রায়ই ভিজতে-ভিজতে দেখে ভেজা-কলকাতা শহর। মনে পড়ে যায় এই বৃষ্টিতে গ্রামের জলে-ডোবা মাঠে বন্ধুদের সাথে হুটোপুটির দিনগুলো। খুব কান্না পায়। বৃষ্টির ঝাপটা এসে ওর ভেজা-চোখ ধুয়ে দিয়ে যায়। কাঁদলেই খুব মা’কে মনে পড়ে। বাবা একদিন টাকা নিতে এসে বলল,মায়ের খুব জ্বর। সেদিন আর কাজে মন বসলনা।এক ফাঁকে কার্জন-পার্কে চলে এল। জমানো-টাকায় সব ক’টা পাখি কিনে নিল। খাঁচা খুলে ওগুলোকে খোলা-আকাশে উড়িয়ে দিল।তারপরে বাবুঘাট গিয়ে বাসে উঠে বসল। সব ফেলে গ্রামের-বাড়ি চলল। বাসটা শহর ছেড়ে ফাঁকা-রাস্তায় পড়তেই অজান্তেই একটা মুক্তির দীর্ঘশ্বাস বেরিয়ে এলো, আর খাঁচা-মুক্ত বিহঙ্গের মতোই ওর মনটা আনন্দে নেচে উঠল।

 

দুপুর বেলা
-সঙ্গীতা দাস (Cultural Convenor, LIONS CLUB Of Kolkata MAGNATES)

বেলা শেষ হলো – কত কথা রয়ে গেল,
রোদ উঠেছিল মিলায়া গেল।
বেলা শেষ হয়েছে বুঝাইয়া দিয়া গেল।
মনের আকুলতা বাড়াইয়া দিয়া গেল,
কত কথা ভাসে মনে আকুলতার মাঝে।
দুপুর শুনে যা, শুনে যা, আলো নিভাস না–
একদিন বলব সব কথা মন খুলে।
দুপুর আসিস কিন্তু রোদ ছায়া নিয়ে।

 

জাগো দূর্গা
   -রূপশ্রী দাস

তুমি কোন কাননের ফুল ছিলে আমি জানি না, শুধু জানি চোখে ছিল অনেক স্বপ্ন
প্রানে ছিল অদম্য উচ্ছাস, পৃথিবীর সকল প্রান্ত জুড়ে সব বাবা মা তাদের একটি করে মেয়ে হারিয়েছে,
যদি তুমি মেয়ে না হয়ে হতে একটি প্রজাপতি, তাতে কারো কিছু আসত যেতনা
শুধু সন্তর্পণে কেউ তার ডানা দুটি ছিড়ে করত পৈশাচিক উল্লাস,
ডানা ছিড়ে কি একটি মানুষ এর ওড়া বন্ধ করা যায়? নাকি প্রমাণ লোপাট করে
শকুন এর দলের মুখ ঘাসের মধ্যে ৺গুজে দেওয়া যায় ।
বিচার যে হোকনা কেন তুমি ত ৺বাচতে চেয়ে ছিলে এই দুনিয়ার একজন হয়েজাগো বাবা মার স্বপ্নের সৌধ হয়ে, ধান সিড়ি নয়, নর্দ মার কীট এখানে দূর্গন্ধ ছড়ায় তোমার আর্তি এখানে কন্ঠ হারায়।
তাই শুধু আজ নয় প্রতি টি রাত শুধু থাকবো জেগে এই লাশের প্রহরায়
আর যেন কেউ তোমাকে এই ভাবে পোড়াতে না পারে ।।

 

Children’s Rights: For World Day Against Child Labour (12th June)   

       -Oindri Kundu

“Take out the garbage.”
“Carry these bricks.”
No matter what the weight,
They are forced to do this.

Clasping each other’s hands tight,
Praying for freedom one more time,
The children want to fight right,
The children want to save their lives.

Marching onwards to danger,
To show that their right is education,
The students can’t help but wager,
The effects of such notorious operation.

‘Bang!’ ‘Thud!’
Noises kept coming,
Inside, no one seemed loving.
Bruises, cuts and scars,
Adorned the children’s bodies and faces,
It felt like they were losing a war,
A war which they were fighting in unknown places.
“Take out the garbage.”
“Carry these bricks.”
The people shouted at them.
No matter what happens, they will always have to do this.

 

 

শারদীয়া
-ডা: রোমী রায়, ILF Member

সাজো, সাজো রব- মা আসছেন!!
শরতের শুভ্র বারিদের দোলায় বসে মা আসছেন
গ্রীষ্মের দহন পদদলিত করে,
বর্ষার অঝোর বারিধারায় স্নাত হয়ে মা আসছেন।
শরতের সাদা ও নীল মেঘের লুকোচুরির খেলায় সামিল হয়ে মা আসছেন।

সব মলিনতা দুর করতে মা আসছেন
হিংসার দহন, স্বজনবিয়োগের ক্রন্দন, হতাশার কালো মেঘ সরিয়ে দিতে মা আসছেন।
কাশফুলের পশম -চাদর গায়ে জড়িয়ে, ঢাকের বাদ্যির সাথে তাল মিলিয়ে সপরিবারে মা আসছেন।

বছরভর প্রতীক্ষার অবসান করতে মা আসছেন।
সব বিদ্বেষ দুরে সরিয়ে এক সুরে আগমণী গান গাও,
মা আসছেন, মা আসছেন।
আনন্দ শঙ্খ বাজাও, করো মাকে আহ্বান-
দুর্গতিনাশিনী দেবী দুর্গা যেন করেন শান্তি প্রদান।

 

 

“Independent ties” (Unbound, the Strength)
    -Chef SneiGdha Daniel

In a quiet village lived three sisters and their mother, bound by love and strength. After their father passed away, their mother, embodying the nurturing strength of Skandamata, became the family’s pillar.
Shea, the eldest, was like Brahmacharini—disciplined and wise. With her MBA, she provided stability and guidance.
Sadie, the middle sister, had the dual spirit of Chandraghanta and Katyayani. As a tomboyish baker, she filled their home with warmth and was fiercely protective, ready to face any challenge.
Rinnie, the youngest, embodied the creative energy of Kushmanda. Her optimism and laughter brightened even the darkest days.
On every Rakhi, while others tied threads on their brothers’ wrists, the sisters celebrated their bond differently. They gathered in their cozy home, tying Rakhis on each other’s wrists, symbolizing their unbreakable connection and mutual protection.
One Rakhi a neighbour suggested tying the thread on her son’s wrist,
Shea smiled and said, “We don’t need a brother; we have each other.”
Sadie added, “We’re strong enough together.”
Rinnie chimed in, “Our bond is our Rakhi.”
Their mother watched with pride, knowing they had everything they needed in one another.

 

 

Harmony of Souls

-Arul Priyanka. M

As the sun set over Cuddalore, Moorthi walked along the beach, feeling the warm sand between his toes. He had always loved this time of day, when the world seemed to slow down and the sky came alive with color.
As he walked, he stumbled upon a small wooden boat, half-buried in the sand. He pulled it out and began to clean it off, feeling a sense of purpose wash over him.
As he worked, an old fisherman appeared beside him.
“You’re restoring an old friend,” he said with a smile.

Moorthi looked up in surprise. -“How did you know?”

The old man nodded -“I built this boat many years ago. It’s been lost for a long time.”
Together, they finished restoring the boat, and Moorthi felt a sense of connection to the past and the present. As the stars began to twinkle overhead, he pushed the boat out into the waves, feeling a sense of peace wash over him.
Moorthi’s fingers danced across the strings of his guitar, filling the small café with a soulful melody. He closed his eyes, letting the music transport him to a different time and place.
As he played, a young woman with piercing green eyes walked in, her gaze drawn to Moorthi’s intense expression. She sat down, mesmerized by the beauty of the music.
When Moorthi finished, the woman approached him, her voice barely above a whisper. -“Your music is hauntingly beautiful. What inspires you?”
Moorthi smiled, his eyes still closed.- “Life, love, and the pursuit of dreams.”
The woman’s eyes sparkled- “I’m a writer. May I write about your music?”
Moorthi’s eyes opened, and he nodded.- “I’d be honored.”
As they talked, Moorthi realized that their connection went far beyond music. They shared a passion for creativity and a desire to make a mark on the world.

 

Good Overcomes Bad
-Anthony Savio Herminio da Piedade Fernandes

As the sun set over Kolkata, the city came alive with the vibrant sounds and colors of Durga Puja.
Little Sophia, dressed in a bright yellow saree, eagerly accompanied her grandmother to the nearby pandal. The air was filled with the sweet scent of incense and the hum of devotional songs.
As they approached the idol, Sophia’s eyes widened in awe. Durga, the Goddess, stood majestically, her ten arms radiating strength and beauty. Her grandmother whispered stories of Durga’s bravery and the triumph of Good over Evil.
Sophia’s heart swelled with pride and devotion. She offered a flower and prayed for her family’s happiness. As they left the pandal, Sophia turned to her grandmother and asked, “Dida, why do we celebrate Durga Puja?”
Her grandmother smiled, “We celebrate to remember that Good always wins, and that we have the strength within us to overcome any challenge.”
Sophia’s eyes sparkled with understanding, and she knew that this festival would forever hold a special place in her heart. Together, they immersed themselves in the joy and magic of Durga Puja.

 

 

God is like…
-Bikramjit Sen

God is like air;
You could feel His presence but still couldn’t touch Him…
Like water,
an energy that takes the shape of anything and everything,
every vessel it is kept in…
Like lightning
Strikes first with flashes of light and emits sounds later…
Like a teacher who loves all his children but promotes only those
who have outperformed others in the race for promotion…

 

রবীন্দ্রপ্রসঙ্গ

-ডঃ অমর্ত্য কুমার ভট্টাচার্য

Dr. Amartya Bhattacharya is a senior member of ILF (International Literary Foundation).

রবীন্দ্রনাথ ঠাকুর একবার একটি উক্তি করেছিলেন যে দেশের মানুষ যদি মূর্খ থেকে দেশ স্বাধীন করে ফেলতে পারতো, তাহলে দেশ অনেক আগেই স্বাধীন হয়ে যেতো। এই কথা রবীন্দ্রনাথ আমার পিতামহ জিতেন্দ্র চন্দ্র ভট্টাচার্যকে বলেন যখন আমার পিতামহ দেশ সেবার জন্য শ্রীনিকেতনে অবস্থান করছিলেন।

আমার প্রপিতামহ দেওয়ান বাহাদুর বঙ্গ চন্দ্র ভট্টাচার্য। তিনি পূর্ববঙ্গের মানুষ ছিলেন, ত্রিপুরা রাজ্যের দরবারের সাথে যুক্ত ছিলেন এবং একাধিক লেখা প্রকাশনা করেছিলেন। রবীন্দ্রনাথ যেই সময়ে রাজর্ষি লেখেন সেই সময়ে রবীন্দ্রনাথের সাথে আমার প্রপিতামহর সখ্যতা হয়।

আমার পিতামহ কলকাতার একটি কলেজে এক ইংরেজ অধ্যাপকের কাছে অপ্রিয় হয়ে পরেন এবং কলেজ পরিত্যাগ করে শ্রীনিকেতনে চলে যান দেশের কাজে লিপ্ত থাকার উদ্দেশ্য নিয়ে। সেই সময় আমার প্রপিতামহ ব্যস্ত হয়ে রবীন্দ্রনাথকে হস্তক্ষেপ করতে বলেন। তখন রবীন্দ্রনাথ আমার পিতামহকে ডেকে উপদেশ দেন, যার ফল স্বরূপ আমার পিতামহ কলকাতা এসে বঙ্গবাসী কলেজে ভর্তি হন।

রবীন্দ্রনাথের স্নেহধন্য আমার পিতামহ পরবর্তী কালে আমার পিতামহী প্রেমলতা ভট্টাচার্য এবং আমার পিতা অরুণ চন্দ্র ভট্টাচার্যকে নিয়ে একাধিকবার শান্তিনিকেতনে অবস্থান করেছিলেন। আমার পিতামহী এবং আমার পিতার কাছ থেকে আমার শোনা যে তাঁরা বেশ কয়েকবার রবীন্দ্রনাথের সান্ধ্য আসরে অংশগ্রহণ করেন। বিশেষ করে তাঁরা বলেছিলেন যে রবীন্দ্রনাথ কখনো কখনো গল্পগুচ্ছের কোনো কোনো গল্প রচনা করে নামাঙ্কন না করে এই সব সান্ধ্য আসরে পাঠ করতেন। পাঠ শেষে রবীন্দ্রনাথ শ্রোতাবৃন্দের কাছ থেকে গল্পের উপযুক্ত নাম কি হতে পারে প্রশ্ন রাখতেন। কেউ কেউ তাঁদের মতে গল্পের উপযুক্ত নাম যা হতে পারে রবীন্দ্রনাথকে বলতেন আর রবীন্দ্রনাথ কোনো নাম পছন্দ হলে গল্পের জন্য গ্রহণ করতেন।

আমি যখন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিভিল ইঞ্জিনিয়ারিংএ তৃতীয় সেমিস্টারে পড়ি, তখন আমার পিতা আমাকে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের সাথে যেখানে তাঁর শেষ সাক্ষাৎকার হয়েছিল সেই স্থানে নিয়ে যান। একটি বাড়ির দোতলায়। রবীন্দ্রনাথের শেষ নিশ্বাস ত্যাগ করার কয়েক মাস আগের কথা। শান্তিনিকেতন থেকে আমার পিতামহ সপরিবারে কলকাতা ফিরবেন। তার আগে সবাইকে নিয়ে রবীন্দ্রনাথের সাথে দেখা করতে গিয়েছিলেন। আমার পিতামহর ডাকনাম ছিল রামের পুত্রের নামে লব। রবীন্দ্রনাথ তাঁকে ডাকতেন লবু বলে। আমার পিতা বলেন যে রবীন্দ্রনাথ তাঁকে জোব্বায় জড়িয়ে নিয়ে আশীর্বাদ করেন এবং আমার পিতা যে রবীন্দ্রনাথের স্নেহধন্য আমার পিতামহর পুত্র এ কথা বিশেষভাবে উল্লেখ করেন। এর পর আমার পিতামহ সপরিবারে কলকাতার ট্রেন ধরে কলকাতা চলে আসেন।

…………………………………………………………………………..

To submit your creative composition for publication by ILF, ph- 9339228087   Asish Basak

INTERNATIONAL LITERARY FOUNDATION (ILF) is a consortium of Writers & Poets.

ILF is the combined brain-child of literary research scholar Dr. Samir Shil and multi-talented visionary Asish Basak, a dynamic socio-cultural influencer.

ILF idealizes the concept- “LITERATURE FOR ALL”, promoting it amongst all ages and sections of society.

ILF’s 1st book – “ILF 100 -†Z /100” was inaugurated during 47th International Kolkata Book Fair 2024.

ILF’s 2nd book- “ILF 50 – এ /50” was launched during “Hello Kolkata Literary Carnival” at Nandan campus during Holi Utsav’24.

“ILF 1431″ was unveiled during 2024 Rathayatra Utsav.

“ILF শরৎ কাহন” is the 4th literary production of ILF, to be launched on Teacher’s Day, 5.9.24.

All ILF books follow the same pattern as compilation of poems, short stories and creative compositions.

All ILF books give scope for expression of ideas in English, Bengali and Hindi.

INTERNATIONAL LITERARY FOUNDATION aims to motivate literary talents through regular publications, various events and Promotions promotions, conducted especially by HELLO KOLKATA (3D News, Events, PR and Films).

**For ILF Membership, Ph- 9339228087

……………………………………………………………………

“ILF শরৎ কাহন”, like previous 3 ILF Books, is curated by Asish Basak, who is also the Editor-Director of HELLO KOLKATA.

…………………………………………………………………………………..

3 books published by ILF till now:-

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *